Tuesday 20 December 2016

Narration এর নিয়ম। Narration and its classification

Narration/speech- উক্তি
Narration/speech-কাকে  বলে?
বক্তার  statement  কে  Narration / Speech  বলে।
সহজ ভাবে  বলতে গেলে  বক্তা  যা  বলে  তাই  Narration.
Example:  Nazrul  said to  Ninja, ”You  are very polite”.
Kinds  of  Narration:
There  are two types of Narration.
1.        Direct narration-প্রত্যক্ষ উক্তি

2.        Indirect narration-পরোক্ষ উক্তি





·        বক্তার উক্তি বক্তা নিজে হুবহু প্রকাশ করলে তাকে Direct Narration বলে।

যেমনঃ Kamal said to Ranu,”You are a small girl”.
উপরের বাক্যটিতে  Kamal নিজের কথা নিজে বলছে।তাই এটা Direct Speech.
Direct speech চেনার ৩ টি উপায়।
1.      Direct speech টি inverted comma এর মধ্যে থাকে।
2.      Reported speech এর পর একটি comma বসে।
3.      Direct speech এর প্রথম অক্ষরটি capital letter হয়।

সংক্ষেপে বলা যাই Direct speech inverted comma এর মধ্যে থাকে।
একটি Direct speech এর দুটি অংশ থাকে । Reporting verb এবং Reported speech.
The teacher said to the student, “What is your future plan”?
The teacher said to the student, হল Reporting verb এবং ,”What is your future plan”? হল Reported speech.

·        বক্তার কথা যখন সরাসরি উদ্দ্রিত না হয়ে  পরোক্ষ ভাবে  উদ্দ্রিত হয় তাকে  Indirect speech বলে।
যেমনঃ He told me that I was a brilliant student.
এই বাক্যে বক্তার কথাকে পরোক্ষ ভাবে প্রকাশ করা হয়েছে। তাই এটা Indirect speech.
Direct থেকে Indirect narration এ রুপান্তর করার সময় Person change করতে হয়।
1st person  হলে 1st place  আর second  person  হলে  2nd place এর  সাথে  পরিবর্তন করতে হয়।
1st place হল যিনি কথা বলেন আর 2nd place  হল  যিনি কথা শুনেন ।
3rd person no change.
1st person
I-----------me--------my
We--------us---------our
2nd person
You-----------you--------your
3rd person
He-----------him--------his
She -------her----------her
They------them------their
It---------its----------its.
Direct - Indirect করতে Tense পরিবর্তন  করতে  হয়।
Am, is, are----- was, were
Was, were------ had been
Have, Has----------Had
Had----------Had been
Present  indefinite---------------Past Indefinite
Past Indefinite------------------Past Perfect.
এ ছাড়াও  কিছু  Word change  করতে  হয়।
Today ------------------ that day
Tonight ------------------that night
Last day------------the previous day
Yesterday ----------- the previous day
Tomorrow -----------------the next day
This-----------------------that
These-----------------those
Now ------------------then
Here ----------------------there
Hence----------------thence
Hither -----------------thither
Ago --------------------before
Thus-------------------so
Come ----------------go
Next day --------------the following day.
বাক্যের  শ্রেণীবিভাগ  অনুযায়ী  Narration  এর রুপান্তর।
There are five types of Narration  according to the meaning of the sentence.
1.      Assertive sentence
2.      Interrogative sentence
3.      Imperative sentence
4.      Optative sentence
5.      Exclamatory sentence

Assertive sentence এর  Narration change.
1.  Assertive sentence কে direct থেকে indirect করার সময় যা যা করনীয়ঃ
2.  Said এর পরিবর্তে told         [to থাকলে উঠে যাবে।]
3. Inverted comma উঠে গিয়ে Conjunction that বসে।
4. Conjunction এর পর subject + verb + ext.
5. Person tense পরিবর্তন করতে হয়।
যেমনঃ The poor man said to me, “I am very hungry.”
= The poor man told me that he was very hungry.
The poor man কে অপরিবর্তিত রাখা হয়েছে।  said এর পরিবর্তে told ব্যবহার করা হয়েছে। to উঠে যাবে । inverted comma এর পরিবর্তে that , first person fisrt place দ্বারা change হয়ে I , He হয়েছে। Tense পরিবর্তন এর নিয়ম অনুযায়ী am, was এ রুপান্তর হয়েছে

Reporting verb এর পর object না থাকলে said অপরিবর্তিত থাকে। যেমনঃ
**My friend said, “I am in danger”
=My friend said that he was in danger.

**He said, “You did the work.”
=He said that I had done the work.
উপরের ব্যাকটিতে You second person.  relation হবে second place. But second place এ কিছু নেই । তাই me ধরে করতে হয়  এবং me theke change হয়ে I হয়ে গেল।

**The teacher said to me, “Honesty is the best policy.
= The teacher told me that honesty is the best policy.
উপরের বাক্যটি চিরন্তন সত্য তাই Tense এর কোন পরিবর্তন হবে না।

Reporting verb present tense এ থাকলে indirect করার সময় tense এর পরিবর্তন হয় না।
**Raza says, “I am very happy.”
= Raza says that he is very happy.

Direct speech এর subject ‘we’ দ্বারা মানব জাতিকে বোঝালে we পরিবর্তন হয় না।
**The Imam said to me, “We are mortal.”
= The Imam told me that we are mortal.

Interrogative Sentence:
Interrogative sentence কে Direct থেকে Indirect করার সময় যা যা করনীয়ঃ
1.      Said এর পরিবর্তে  asked/ enquired of /demanded of /wondered
2.      Inverted comma উঠে গিয়ে conjunction if/ whether বসে। Sentence টি WH-question দ্বারা শুরু হলে ঐ WH- word টিই conjunction হিসেবে বসে।
3.       Conjunction এর পর subject + verb + ext.
4.       person tense পরিবর্তন করতে হয়।
5.      Subject এর আগে do/ does/did থাকলে তা উঠে যায়।
**The teacher said to me, “Have you completed your home work?”
= The teacher asked me if I had completed my home work.
**He said to me, “Did you go there?”
= He asked me if I had gone there.
উপরের বাক্যটিতে Did উঠে গেল এবং did দ্বারা বুজতে পারলাম এটা past indefinite tense. Change হয়ে Past perfect tense হল।
**My father said to me, “What do you want?’
=My father asked me what I wanted.
উপরের বাক্যটি WH word দ্বারা শুরু হয়েছে তাই WH word টি conjunction হিসেবে বসেছে। এবং do উঠে গেছে।


Imperative sentence.

Interrogative sentence কে Direct থেকে Indirect করার সময় যা যা করনীয়ঃ

1.      Said এর পরিবর্তে ordered [আদেশ বোঝালে ]
2.      Said এর পরিবর্তে advised [উপদেশ বোঝালে ]
3.      Said এর পরিবর্তে requested [অনুরোধ বোঝালে ]
4.      Said এর পরিবর্তে forbade [নিষেধ বোঝালে ]
5.      Said এর পরিবর্তে told/asked [আদেশ /উপদেশ স্পষ্ট বোঝা না গেলে। ]
6.      Inverted comma উঠে গিয়ে conjunction হিসেবে to বসে।
7.      To + verb1 + ext.
8.      Person tense পরিবর্তন করতে হয়।
9.      বাক্যটি neative হলে linker হিসেবে not to বসে।
10.  Please দ্বারা শুরু হলে Please উঠে যাবে।

**Father said to me, “Memorize it now.”
=father ordered me to memorize it then.
**The teacher said to the student, “Always speak the truth.”
The teacher advised the student to always speak the truth.
**He said to me , “Please, do it now.”
= He requested me to do it then.
**Mother said to me, “Don`t run in the sun.”
=Mother forbade me to run in the sun.
Forbade ব্যবহার করলে not to use করতে হয় না।
** My friend said to me, “Give me a pen.”
=My friend told me to give him a pen.
আদেশ উপদেশ সুস্পষ্ট না হওয়াই said এর পরিবর্তে told ব্যবহার করা হয়েছে ।

Imperative sentence beginning with Let

Let যুক্ত  sentence কে Direct থেকে Indirect করার সময় যা যা করনীয়ঃ
Let এর পর singular থাকলে
1.      Said এর পরিবর্তে told
2.      Inverted comma উঠে গিয়ে conjunction হিসেবে that বসে।
3.      Subject এর পর might/ might be allowed to বসে।
4.      অর্থাৎ গঠন হবে  that + sub +might+ verb 1+ ext.
5.      Person tense পরিবর্তন করতে হয়।

**Robiul said to me, “Let me learn English.”
=Robiul told me that he might learn English.

Let এর পর Plural থাকলে
1.      Said এর পরিবর্তে proposed/ suggested [to থেকে যাবে। ]
2.      Inverted comma উঠে গিয়ে conjunction হিসেবে that বসে।
3.      Subject এর পর should বসে।
4.      অর্থাৎ গঠন হবে  that + sub +Should+ verb 1+ ext.
5.      Person tense পরিবর্তন করতে হয়।
6.      subject হিসেবে we/they  হবে।
1st place and 2nd place এর কেউ একজন  1st person হলে we না হলে they বসে।
**Razu said to me, “Let us go out for a walk.”
=Razu proposed to me that we should go out for a walk.
Optative sentence
Optative sentence কে Direct থেকে Indirect করার সময় যা যা করনীয়ঃ
1.  Said এর পরিবর্তে  Prayed/wished  [to থাকলে উঠে যাবে।] [Allah বা God থাকলে prayed না থাকলে wished]
2. Inverted comma উঠে গিয়ে Conjunction that বসে।
3. Conjunction এর পর subject + might+ verb + ext.
4. Person tense পরিবর্তন করতে হয়।
**Teacher said to me, “May Allah save you.”
=The teacher wished that Allah might save me.
Object বসাতে হলে for লিখে object নিতে হয়। নতুবা object তুলে দিতে হয়। Subject এর পর might বসে।
** Father said to me, “May you gain success in life.”
=Father wished me that I might gain success in life.
** He said, “Long live our president.”
=He wished that their president might live long.
Long দ্বারা বাক্য শুরু হলে long বাক্যের শেষে বসে।

Exclamatory sentence

Exclamatory sentence কে Direct থেকে Indirect করার সময় যা যা করনীয়ঃ
1.      Said এর পরিবর্তে  exclamation with joy আনন্দ বোঝালে ।
Said এর পরিবর্তে  exclamation with sorrow দুঃখ বোঝালে
অবাক করা বোঝালে wondered.
আনন্দ দুঃখ পরিষ্কার বোঝানা  গেলে exclaimed ব্যবহার করাই ভালো ।
  [to থাকলে উঠে যাবে।]
2. Inverted comma উঠে গিয়ে Conjunction that বসে।
3. Conjunction এর পর subject + verb + ext.
4. Person tense পরিবর্তন করতে হয়।
5. sentence টি what/ how দ্বারা শুরু হলে ইহার পরিবর্তে noun এর পূর্বে great এবং adjective এর পূর্বে very বসে ।
**He said, “How costly the mobile is!”
=He wondered that the mobile was very costly.

**Robul said, “How beautiful the bird is!”
=Robul exclaimed with joy that the bird was very beautiful.
**He said, “Alas! I am undone.”
He exclaimed with sorrow that he was very undone.

পরবর্তী পোস্টে Passage Narration এর নিয়ম দেওয়া হবে । 

নিয়মিত নামাজ আদায় করুন। মিথ্যা থেকে দূরে থাকুন। 

নতুন নতুন পোস্ট পেতে চোখ রাখুন আমার ব্লগে । 
কোন মন্তব্য থাকলে কমেন্ট এ জানাতে পারেন।

ফেসবুক এ আমি ।
যোগাযোগ ঃ BM Ali English Private Center, Khoksa.
আমার আরও একটি ব্লগ ইংরেজিতে ।


11 comments:

  1. নিয়ম গুলো অনেক সহজ তবে প্যাসেজ ন্যারেসানে আমার হালকা সমস্য হচ্ছে

    ReplyDelete
  2. thank you . how can i get the next page?

    ReplyDelete
  3. Good and so easy .After all these narration changes all are easy to me

    ReplyDelete
  4. Many many thanks to writer....

    ReplyDelete
  5. https://mobilebaazar24.blogspot.com/2020/06/oppo-a9-mobile-price-in-bangladesh.html#more

    https://mobilebaazar24.blogspot.com/2020/06/xiaomi-redmi-9-mobile-price-in.html#more

    https://mobilebaazar24.blogspot.com/2020/06/samsung-galaxy-m31-mobile-price.html

    https://mobilebaazar24.blogspot.com/2020/05/vivo-v19-pro-mobile-price-in-bangladesh.html

    https://mobilebaazar24.blogspot.com/2020/06/oppo-a9-mobile-price-in-bangladesh.html

    ReplyDelete